অন্টারিওর লিবারেল পার্টি ইতিহাস সৃষ্টি করল ক্যাথলিন ওয়িনকে পার্টির নেত্রী নির্বাচন করে
টরন্টো এইদেশ-ডেস্ক, রবিবার, জানুয়ারি ২৭, ২০১৩


ক্যাথলিন ওয়িন শুধু পরবর্তী অন্টারিওর প্রথম মহিলা প্রিমিয়ারই হবেন না - প্রথম সর্বজনীন জ্ঞাত লেসবিয়ান নেত্রী তিনি। গতকাল লিবারেল পার্টির কনভেনশনে দুই প্রাক্তন প্রতিদ্বন্দ্বীর সমর্থন পেয়ে ক্যাথলিন ওয়িন চূড়ান্ত পর্যায়ের (তৃতীয়) ব্যালটে জয়লাভ করেন।
ডাবল রেকর্ড স্থাপন করে অন্টারিওর প্রিমিয়ারের দায়িত্ব নিতে যাচ্ছেন সাবেক শিক্ষামন্ত্রী ক্যাথলিন উইন।গত শনিবার অন্টারিও লিবারেল পার্টির কনভেনশনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে উইন্ডসর ওয়েস্ট এর সাবেক এমপিপি সান্ড্রা পোপাটেলোকে হারিয়ে দিয়ে ক্যাথলিন লিবারেল পার্টির নেতা নির্বাচিত হন। নিয়মানুসারে, তিনি ডেল্টন ম্যাকগুইনটির স্থলাভিষিক্ত হবেন।
ক্যাথলিন উইনের নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে অন্টারিও প্রথম একজন মহিলা প্রিমিয়ার দ্বারা শাসিত হতে যাচ্ছে। আর কানাডার জন্য রেকর্ড হচ্ছে- এই প্রথম একজন ঘোষিত সমকামী প্রিমিয়ার হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। লিবারেল পার্টির নেতা হিসেবে নির্বাচিত হবার পর পরই ক্যাথলিন নিজ্ওে সাংবাদিকদের বলেছেন, ’আমাকে সমর্থন দ্ওেয়ার মাধ্যমে অন্টার্ওির জনগন একজন ঘোষিত ’গে’কে তাদের নেতা হিসেবে গ্রহন এবং সমর্থন জানিয়েছেন। ’গে’ প্রশ্নে তাদের মনে যে কোনো ধরনের কুসংস্কার নেই- এটিই তারা প্রকাশ করেছেন।
ছয়জন প্রার্থী প্রিমিয়ার হবার লড়াইয়ে শামিল হলেও শেষ পর্যন্ত প্রতিদ্বন্ধীতা সীমিত হয়ে পড়ে ক্যাথলিন আর সান্ড্রার মধ্যেই। জনমত জরীপে সান্ড্রার এগিয়ে থাকার সংবাদ বারবার প্রকাশিত হলে অন্টারিয়ানদের ধারনা হয় সান্ড্রাই হচ্ছেন অন্টার্ওির প্রিমিয়ার। কিন্তু কনভেনশনের দিনের শেষ মুহূর্তের নাটকীয়তা এবং ’আড়ালের খেলায়’ তিনি বিজয়ের রথ থেকে ছিটকে পড়েন।
শনিবার সকালে প্রভিন্সের বিভিন্নপ্রান্ত থেকে আসা নির্ধারিত প্রতিনিধিরা ভোট দিতে শুরু করেন। দুপুর ২টায় প্রথম ব্যালটের ফলাফল ঘোষনা করা হয়। এতে দেখা যায় ২০৮৪ ভোটের মধ্যে সান্ড্রা পেয়েছেন ৫৯৯ ভোট। ক্যাথলিন উইন ৫৯৭ ভোটে পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। দ্বিতীয় রাউন্ডে নিজের অবস্থান বেশ খানিকটা সংহত করলেন সান্ড্রা।তার ভোট ৮১৭ । আর দ্বিতীয় স্থানে থাকা ক্যাথলিন পেয়েছেন ৭৫০ ভোট।
মূলত: দ্বিতীয় ব্যালটের ফলাফল ঘোষনার পর পরই শুরু হয় নাটকীয়তা। সাবেক মন্ত্রী চার্লস সসা ক্যাথলিনকে সমর্থন দিয়ে নিজের প্রার্থীতা প্রত্যাহার করে নেন। শুধু তাই নয়, তিনি কনভেনশন স্থলে ক্যাথলিনের পক্ষে প্রচারনায় নেমে যান। নেগোশিয়েশনে তিনি তৃতীয়স্থানে থাকা জেরার্ড কেনেডি এবং আরেকপ্রার্থী এরিক হসকিন্সক্ওে ক্যাথলিনের পক্ষে নিয়ে আসেন। ফলে এই তিনপ্রার্থীর সমর্থকদের ভোট চলে যায় ক্যাথলিনের বাক্সে। আর ক্যাথলিন নির্বাচিত হন।
প্রিমিয়ার হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব নেওয়ার আগেই ক্যাথলিন বিরোধীদলের নেতা টিম হুডাকের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। আনুষ্ঠানিক কোয়ালিশন না হলেও বিরোধীদলকে সংগে নিয়েই তিনি দায়িত্ব পালন করতে চান বলে সাংবাদিকদের জানিয়েছেন।

লিঙ্ক