সান্ড্রা না ক্যাথলিন ? কে হচ্ছেন অন্টারিওর প্রিমিয়ার?
এইদেশ ডেস্ক, মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৩


কে হবেন অন্টারিওর প্রিমিয়ার - তা নিশ্চিত হবার জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে আমাদের। তবে সান্ড্রা পোপাটেলো প্রথমবারের মতো অন্টারিও একজন নারীকে প্রিমিয়ার হিসেবে বরন করে নিতে যাচ্ছে- এই বিষয়টি নিশ্চিত, হাড্ডাহাড্ডি লড়াইয়ে এখন পর্যন্ত সান্ড্রা এগিয়ে আছেন ।এই ধারা অব্যাহত থাকলে আগামী শনিবার শুরু হওয়া লিবারেল পার্টির কনভেনশেনে সান্ড্রাই কানাডীয়ান রাজনীতির নতুন তারকা হিসেবে আবির্ভূত হতে পারেন বলে বিশ্লেষকরা মনে করছেন।
এদিকে অন্টারিও লিবারেল পার্টির লিডারশীপ কনভেনশন চালাকালে স্মরনকালের বড়ধরনের বিক্ষোভের প্রস্তুতিত নিচ্ছে শ্রমিক সংগঠনগুলো।অন্টারিও ফেডারেশন অব লেবার ইতিমধ্যে ঘোষনা দিয়েছে,আগামী শনিবার ম্যাপল গার্ডেনে শ্রমিকদের প্রতিবাদ সমাবেশটি হবে ২০০৩ সালে লিবারেল পার্টি ক্ষমতা গ্রহনের পর থেকে এ যাবতকাল পর্যন্ত সবচেয়ে বড় সমাবেশ।
ফেডারেশন জানিয়েছে,প্রভিন্সের বিভিন্ন শহর থেকে বিক্ষোভকারীদের আনার জন্য ইতিমধ্যে ১০০ টি বাস ভাড়া করা হয়েছে।এছাড়াও পাবলিক ট্রান্সপোর্টে বিপুল সংখ্যক শ্রমিক বিক্ষোভে অংশ নেবেন।অন্তত ১০০টি সংগঠনের নেতাকর্মীরা লিবারেল সরকারের নীতিমালা ও পদক্ষেপের প্রতিবাদ জানাতে ওই সমাবেশে অংশ নেবেন।
এদিকে লিবারেল পার্টির লিডারশীপ কনভেনশনের পূর্ণ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী শনিবার (২৫-২৭ জানুয়ারি) ম্যাপল গার্ডেনে সারা প্রভিন্স থেকে হাজার হাজার প্রতিনিধি সমবেত হবেন পার্টির নতুন নেতা নির্বাচনের আনুষ্ঠানিকতায়। নতুন এই নেতাই অন্টারিওর প্রিমিয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন। বর্তমান প্রিমিয়ার ড্যাল্টন ম্যাকগুইনটি পদত্যাগের ঘোষনা - পার্টিকে নতুন নেতা নির্বাচন করতে হচ্ছে।
এ পর্যন্ত পাওয়া তথ্যঅনুসারে, উইন্ডসর ওয়েস্ট এর সাবেক এমপিপি সান্ড্রা পোপাটেলো সমর্থনের দিক থেকে এগিয়ে আছেন।তার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন সাবেক শিক্ষামন্ত্রী ক্যাথলিন উইন। পোপাটেলো প্রথম দফার ব্যালটে ৫০৪টি ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার প্রতি সমর্থন রয়েছে ২৭.৮৮ শতাংশ ডেলিগেটের। আর ক্যাথলিন উইন ২৫.২ শতাংশ (৪৬৩ টি ভোট) নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।পুরো সপ্তাহজুড়েই ডেলিগেটরা ভোট দেবেন,ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত কে এগিয়ে যাবে তা এখনই বলা কঠিন।